জন্মদিনের কেক চুলায় তৈরি করার সহজ পদ্ধতি
cake

প্রিয় জনের জন্মদিন, গায়ে হলুদ, বিবাহ বার্ষিকীতে কেক তো  থাকা চাই। কেক চাইলেই দোকানে সহজে পেতে পারেন কিন্তু প্রিয়জনের জন্মদিনে অথবা আপনার যেকোন অনুষ্ঠানে কেকটি যদি নিজের বানানো কেক হয়  তবে অনুষ্ঠানটি আরও জমে উঠে। কেক তৈরী করার সহজ পদ্ধতি জেনে নিন আর সহজে বানিয়ে ফেলুন মজাদার স্বাদের কেক (Birthday Cake) ।

উপকরণ যা লাগবে

১. ময়দা ১/২ কাপ

২. বেকিং পাউডার এক চা চামচ

৩. ডিম তিনটি

৪. চিনি ১/২ কাপ

৫. গুঁড়া দুধ ১/২ কাপ

৬. ভ্যানিলা অ্যাসেন্স এক চা চামচ

৭. তেল দুই টেবিল চামচ

৮. ক্রিম পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

একটি পাত্রে ডিমের সাদা অংশগুলো নিয়ে নিন। একটি বিটার দিয়ে ডিমের এই সাদা অংশটাকে বিট করে ফোম তৈরি করে নিন। এরপর এর মধ্যে চিনি, ডিমের কুসুম, তেল ও ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে আবার দুই মিনিট বিট করে নিন।

ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে একটি চালনিতে চেলে নিন এবং তা  অল্প অল্প করে এর তৈরি কৃত মিশ্রনের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি স্টিলের বাটিতে একটা পাতলা কাগজ দিয়ে তার ওপর হালকা একটু তেল ব্রাশ করে নিন এবং পুড়ো মিশ্রণটি এই বাটিতে ঢেলে নিন। এরপর চুলায় একটি বড় হাঁড়ি গরম করে নিন। এরপর হাঁড়ির মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে এর ওপর বাটিটি বসিয়ে ঢাকনা দিয়ে এমনভাবে ঢেকে দিন যেন কোন ফাঁকা না থাকে। এরপর চুলার আঁচটা একদম কমিয়ে দিন। ৩৫-৪০ মিনিট পরে ঢাকনা তুলে একটা কাঠি কেকের মধ্যে দিয়ে কেকটি চেক করতে পারেন। যদি কাঠিটি পরিষ্কার বের হয়, তাহলে বুঝবেন কেকটি হয়ে গেছে। এরপর কেকটাকে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে বাটি থেকে তুলে নিন। এরপর কেক টিকে সমানভাবে মাঝামাঝি কেটে দুই ভাগ করে নিন এবং কেকের পেছনের কাগজটা তুলে নিন।  

এরপর যেখানে আপনি কেকটি পরিবেশন করবেন, সেখানে একটু ক্রিম লাগিয়ে নিন এবং কেকের একটা পার্ট বসিয়ে নিন। এরপর এর ওপর সুগার সিরাপ দিয়ে দিন। সুগার সিরাপের জন্য তিন টেবিল চামচ চিনি ছয় টেবিল চামচ পানি দিয়ে জ্বাল করে ঠান্ডা করে নিন। 

এখন সুগার সিরাপ দেওয়ার পরে একটি স্পাচুলা দিয়ে কেকের ওপর ক্রিম লাগিয়ে নিন। প্রথম পার্টটিতে ক্রিম লাগানো হয়ে গেলে দ্বিতীয় পার্টেও সুগার সিরাপ দিয়ে তারপর ক্রিম লাগিয়ে নিন। কেকের সাইডেও ভালো করে ক্রিম লাগিয়ে নিন। এরপর কেক এর ক্রিমটা সেট হওয়ার জন্য কেকটাকে ফ্রিজের নরমাল চেম্বারে ২০ মিনিট রাখুন। ২০ মিনিট পর কেকটাকে ফ্রিজ থেকে বের করে একটি স্টার নজেল দিয়ে কেকের ওপর ক্রিম দিয়ে আপনার পছন্দমতো ডিজাইন করে নিন জন্মদিনের কেক  (Birthday Cake)।

Leave a comment

Privacy Preferences
When you visit our website, it may store information through your browser from specific services, usually in form of cookies. Here you can change your privacy preferences. Please note that blocking some types of cookies may impact your experience on our website and the services we offer.